< আধার বাতিল হলে প্রয়োজনে বিকল্প কার্ড দেবে রাজ্য: মুখ্যমন্ত্রী

আধার বাতিল হলে প্রয়োজনে বিকল্প কার্ড দেবে রাজ্য: মুখ্যমন্ত্রী

ভোটের আগে আধার বাতিলের নির্লজ্জ ছক বিজেপির। সোমবার, নবান্নে সাংবাদিক বৈঠকে তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি স্পষ্ট জানিয়ে দেন, আধার কার্ড বাতিল হলেও চিন্তা নেই বিকল্প কার্ড দেব রাজ্য সরকার। তার মাধ্যমেই সব প্রকল্পের টাকা দেওয়া হবে। পাশাপাশি, মঙ্গলবার থেকেই একটি পোর্টাল চালু করছে রাজ্য সরকার। যাঁদের আধার নিষ্ক্রিয় হয়ে গিয়েছে তাঁরা সেই পোর্টালে অভিযোগ জানাতে পারবেন। মুখ্যমন্ত্রীর আশ্বাস, “যাঁদের আধার বাতিল হয়েছে তাঁদের আলাদা কার্ড দেবে রাজ্য। ব্যাঙ্ক বা অন্য কাজে কারও সমস্যা হবে না।“ এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে নির্বাচন কমিশনেও যাবে রাজ্য সরকারের প্রতিনিধি দল।

এদিন সাংবাদিক বৈঠক থেকে বিস্ফোরক অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। বলেন, জেলা ধরে ধরে গরিব, সংখ্যালঘু, তপশিলি মতুয়াদের কার্ড বাতিল হচ্ছে। সবচেয়ে বেশি মতুয়াদের। তারপরেই তালিকায় তফসিলি ও নমঃশূদ্র। আশঙ্কা প্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এবার একটা কার্ড দিয়ে বলবে সিএএ হল, নাগরিকত্ব দেওয়া হল বা হল না। যাও ডিটেনশন ক্যাম্পে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বলেন, আমার শরীরে রক্ত থাকতে বাংলায় এনআরসি হতে দেব না। এদিন বিকল্প পরিচয়পত্র দেওয়ার ঘোষণা করে মুখ্যমন্ত্রী। বলেন, “আধার কার্ড নিয়ে যাঁরা ছেলেখেলা করছেন মানুষই তাদের আঁধারে ফেলে দেবেন৷ মনে রাখবেন এর বিচার হবে, কোনও অসুবিধা হলে আমাদের জানান, আমরা বিকল্প কার্ড দেব যার ফলে আপনার নাগরিকত্ব রক্ষা হবে, সব সুবিধাও পাবেন৷“ মমতা বন্দ্যোপাধ্যায় জানান, যাঁদের আধার কার্ড বাতিল হচ্ছে তাঁরা আধার নম্বর দিয়ে সরকারকে জানালে বিকল্প কার্ড দেবে রাজ্য৷ মুখ্যমন্ত্রীর কথায়, রাজ্যের বাসিন্দাদের সরকারি সুবিধা দেওয়া রাজ্যের দায়িত্ব৷ ফলে রাজ্য সরকার চাইলেই বিকল্প পরিচয়পত্র দিতে পারে। এই কার্ডের মাধ্যমেই যাঁদের আধার বাতিল হবে তাঁরা রাজ্যের প্রকল্পের টাকা পাবেন।

গত বৃহস্পতিবার থেকেই প্রথম আধার নিষ্ক্রিয় হওয়া নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আধার কার্ড বাতিলের অভিযোগ নিয়ে রবিবার সিউড়ির জনসভায় মুখ্যসচিব বিপি গোপালিককে এই সংক্রান্ত বিষয়ে অভিযোগ জানানোর মঞ্চ হিসেবে একটি পোর্টাল তৈরির নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এদিন নবান্নে তিনি জানান, আধার গ্রিভ্যান্সের পোর্টাল অফ গভর্মেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল পোর্টাল মঙ্গলবার থেকে কার্যকর হবে।

বিজেপির বিরুদ্ধে তোপ দেগে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, চক্রান্ত করে ভোটে জেতা যায় না। তাঁর কথায়, আধার কার্ড নিয়ে ছেলেখেলা করছে মোদি সরকার। মানুষ তাদের আঁধারে ফেলবে। মুখ্যমন্ত্রী জানান, প্রয়োজনে আইনের সাহায্য নেবে রাজ্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, বিজেপির এই ষড়যন্ত্রে মদত দিচ্ছে সিপিএম-কংগ্রেস। এরপরেই বাংলার মানুষকে মুখ্যমন্ত্রী আশ্বাস, “ভয় পাবেন না। রাজ্য সরকার আপনাদের অধিকার প্রোটেক্ট করবে।“

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *