< Aadhaar Card Update: আধার কার্ড চালু রাখতে এই ২ টি ডকুমেন্ট অবশ্যই লাগবে! আর এই ক’দিন সুযোগ পাবেন

Aadhaar Card Update: আধার কার্ড চালু রাখতে এই ২ টি ডকুমেন্ট অবশ্যই লাগবে! আর এই ক’দিন সুযোগ পাবেন

Aadhaar Card Update: বর্তমান সময়ে আধার কার্ড হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি নথি।  বলতে গেলে প্রায় সব ধরনের অফিশিয়াল কাজের ক্ষেত্রেই আধার কার্ড প্রয়োজন হয়। সম্প্রতি এই আধার কার্ড (Aadhaar Card) নিয়ে গুরুত্বপূর্ণ একটি নির্দেশ জারি করল UIDAI কর্তৃপক্ষ। আধার কার্ড সক্রিয় রাখতে হলে এবার থেকে আরো নতুন করে দুটো নথি আপডেট করতে হবে।

সরকারের তরফ থেকে বিনামূল্যে এখন আধার আপডেট এর কাজ চলছে। পূর্বে এই কাজ ১৪ই মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত নির্ধারিত ছিল। কিন্তু অনেক মানুষের আধার আপডেট এর কাজ বাকি থেকে যাওয়ায় সরকারের তরফ থেকে এই সময়সীমা আরো বাড়ানো হয়েছে। আগামী ১৪ জুন ২০২৪ তারিখ পর্যন্ত বিনামূল্যে অনলাইনে আধার আপডেট করা যাবে।

নির্ধারিত সময়ের মধ্যে যদি কেউ আধার কার্ড আপডেট না করে তাহলে ইউআইডিআই (UIDAI) কর্তৃপক্ষ সেই ব্যক্তিকে জরিমানা করতে পারে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করতে হবে।

সম্প্রতি পাওয়া চলতি বছরের জানুয়ারি মাসের একটি তথ্য অনুযায়ী জানা গেছে ভারতবর্ষে এই মুহূর্তে প্রায় ১৩৬ কোটি মানুষের আধার কার্ড রয়েছে। কিন্তু তাদের আধার কার্ডের বয়স ইতিমধ্যে ১০ বছর অতিক্রম করেছে ফলে তাদের বাসস্থানের ঠিকানা মুখের ছবি বায়োমেট্রিক ইত্যাদি বিভিন্ন তথ্য পরিবর্তন ঘটেছে।

আর এসব কারণেই ইউ আই ডি এ আই (UIDAI) এর পক্ষ থেকে আধার কার্ডের তথ্য পরিবর্তন করতে বলা হয়েছে। আর যদি কেউ নির্দেশিকা পাওয়া সত্য আধার কার্ডের তথ্য পরিবর্তন না করে তাহলে তার আধার কার্ড অকেজো হয়ে যাবে। আপনার আধার কার্ডের বয়স যদি ১০ বছর পেরিয়ে যায় তাহলে আপনার ঠিকানা পরিবর্তিত হলে সেই ঠিকানা পরিবর্তন করতে হবে সঙ্গে আপনার বায়োমেট্রিক সহ মুখের ছবিও পরিবর্তন করতে হবে।

আধার কার্ড আপডেট করার পদ্ধতি

আপনি চাইলে বাড়িতে বসেই আধার কার্ড আপডেট করতে পারবেন। নিম্নে আধার কার্ড আপডেট পদ্ধতি উল্লেখ করা হলো-

১) আধার কার্ড আপডেট করার জন্য প্রথমে আপনাকে myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

২)  সেখানে গিয়ে রেজিস্ট্রেশন করলে আপনার নিবন্ধিত নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP আসবে।

৩) নির্দিষ্ট জায়গায় লিখলে একটি নতুন পেজ ওপেন হবে।

৪) এতে আপনার আধার সংক্রান্ত যাবতীয় তথ্য দেখা যাবে সেগুলি সঠিক কিনা তা মিলিয়ে নিতে হবে।

৫) আর যদি কোন তথ্য ভুল থাকে তাহলে নিচে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করতে হবে।

৬) এরপরে আপনি যে তথ্যটি আপডেট করতে চান সেখানে ক্লিক করে তার জন্য একটি উপযুক্ত নথি জমা করতে হবে। তবে নথি জামা করার সময় মনে রাখবেন যে ফাইলের সাইজ 2MB-র কম যেনো হয়। আর এটি যেন JPEG. PNG অথবা PDF ফরম্যাটে থাকে।

৭) এরপরে সমস্ত তথ্য যাচাই করতে হবে যদি সবকিছু ঠিক থাকে তাহলে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

তবে এই সমস্ত ভুল ছাড়াও যদি আপনার আধার কার্ডের জন্ম তারিখ বা ঠিকানা ভুল থাকে তাহলে সেটিও বাড়িতে বসে কোনরকম টাকা ছাড়াই ঠিক করতে পারবেন। এক্ষেত্রে আধার কার্ডের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও mAadhaar app-এ গিয়ে আপডেট করতে পারবেন। বাড়িতে বসে এটি সংশোধন করতে না পারলে নিকটস্থ সাইবার ক্যাফে গিয়েও করতে পারবেন। এছাড়াও অফলাইনে সংশোধনের ব্যবস্থাও রয়েছে।

গুরুত্বপূর্ণ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *