< কাজের সুযোগ দিতে নতুন ভিসা চালু করতে যাচ্ছে জাপান

কাজের সুযোগ দিতে নতুন ভিসা চালু করতে যাচ্ছে জাপান

বিদেশি সংস্থাগুলোর কর্মীদের জাপানে বসবাস সহজ করতে দেশটির সরকার একটি নুতন ভিসা চালু করতে যাচ্ছে। গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ভ্রমণের পাশাপাশি উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীদের ছয় মাস পর্যন্ত ‘টেলিওয়ার্কিং’ ভিত্তিতে জাপানে কাজ করার অনুমতি মিলবে।

প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সরকার আগামী মাসের মধ্যে এই কার্যক্রম চালু করার আশা করছে। বিশ্বের যে কোনো জায়গা থেকে কাজ করতে আগ্রহী যারা তাদের স্বাগত জানাতে প্রস্তুত জাপান। ‘ডিজিটাল নোম্যাড’ ভিসার যোগ্য হতে আবেদনকারীদের অবশ্যই বার্ষিক আয় এক কোটি ইয়েন বা ৬৮ হাজার মার্কিন ডলারের সমতুল্য হতে হবে। এ ছাড়াও আবেদনকারীদের অবশ্যই সেই ৫০টি দেশ এবং অঞ্চলের একটির নাগরিক হতে হবে, যাদের সঙ্গে জাপানের ভিসা মওকুফ চুক্তি রয়েছে এবং তাদের ব্যক্তিগত স্বাস্থ্য বিমা রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘ডিজিটাল নোম্যাড’ ভিসাধারীরা তাদের পরিবারের সদস্যদেরও জাপানে নিয়ে আসার অনুমতি পাবেন। তবে এক্ষেত্রে তাদের ব্যক্তিগত স্বাস্থ্য বিমার আওতায় থাকতে হবে।

জাপানের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে কর্মরত বিদেশি নাগরিকের সংখ্যা প্রথমবারের মতো ২০ লাখ অতিক্রম করেছে। নিক্কেই এশিয়ার প্রতিবেদন মতে, জাপানে বিদেশি শ্রমিকদের মধ্যে ২৫ শতাংশের বেশি ভিয়েতনামের নাগরিক। এরপরই রয়েছে চীন ও ফিলিপিন্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *