< নতুন বছরে ওজন কমানোই মূল লক্ষ্য মেনে চলুন চার টিপস

নতুন বছরে ওজন কমানোই মূল লক্ষ্য মেনে চলুন চার টিপস

নতুন বছরে ওজন কমানোই মূল লক্ষ্য মেনে চলুন চার টিপস

ওজন কমানোই মূল লক্ষ্য? মেনে চলুন চার টিপস

 

নতুন বছরে অনেকে অনেক পরিকল্পনা নিশ্চয়ই করে ফেলেছেন। তার মধ্যে একটা নিশ্চয়ই ওজন কমানো। ২০২৩ সালটা যদি নিজেকে ফিট রাখার পরিকল্পনা নিয়ে থাকেন, তাহলে এই চারটি টিপস ফলো করুন। দেখবেন গ্যাস বা হজমের সমস্যা অনেকটাই কমে গেছে, ওজনও বাড়ছে না। পাশাপাশি কাজেও পাবেন দারুণ উদ্যম।

১। প্রতিদিন ঘুম থেকে ওঠার একটা নির্দিষ্ট সময় বানিয়ে নিন। চেষ্টা করুন সকাল ৬টা থেকে ৭টার মধ্যে বিছানা ছাড়তে। সকালের মিঠে রোদ শরীরের জন্য খুব ভালো। বিছানা ছাড়ার পর যোগা বা প্রণায়াম করুন। যারা প্রতিদিনের ব্যস্ততায় শরীরচর্চার সময় পায় না, তারাও প্রতিদিন সকালে অন্তত ১০ মিনিট হাতে রাখুন যোগার জন্য।

২। সকালে খালি পেটে কখনোই চা বা কফি পান করবেন না। বরং সেই সময় গরম পানিতে লেবু, জিরা বা মেথি ভেজানো পানি খেতে পারেন। এগুলো শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। সঙ্গে যে সমস্ত মহিলারা পিরিয়ডসের সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রেও ভীষণ উপকারী মেথি আর জিরা ভেজানো পানি।

৩। ওজন কমানো মানে কিন্তু না খেয়ে বা কম খেয়ে থাকা নয়। বরং আপনাকে একটা ব্যালেন্স ডায়েট ফলো করতে হবে। যেখানে কার্বোহাইড্রেটের পরিমাণ থাকবে সীমিত, সেটা কমপ্লেক্স কার্ব হলে সবচেয়ে ভালো। ডায়েটে থাকতে হবে প্রোটিন আর ফাইবার।

মোট ক্যালোরির ৪৫-৬৫ শতাংশ কার্বোহাইড্রেট, ফ্যাট ২৫ থেকে ৩৫ শতাংশ ও প্রোটিন ১০-৩০ শতাংশ। তেল কম ব্যবহার করুন রান্নায়। বেশিক্ষণ না খেয়ে বা খালি পেটে থাকবেন না। চেষ্টা করুন ৩-৪ ঘণ্টা পরপর কিছু খেতে। দিনে ৭-৮ গ্লাস পানি পান করুন। রিফাইন্ড সুগার বা চিনি একেবারে বাদ। তার বদলে গুড় ব্যবহার করুন বা প্রাকৃতিক স্টিভিয়া।

৪। আরেক গুরুত্বপূর্ণ জিনিস হলো রাতের খাওয়া। যা আপনাকে রাত ৮টার মধ্যে করে নিতে হবে। ঘুমাতে যাওয়ার অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খান। রাতে খুব ভারী খাবার না খাওয়াই ভালো। স্যুপ, স্ট্যু, খিচুরি, গ্রিল চিকেন বা পনির রাখতে পারেন মেনুতে। ভাত-রুটি খাওয়া এড়িয়ে চলুন।

 

ঢাকা টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *