< মেডিমায় CSP প্রতিস্থাপনে বিরল চিকিৎসা

মেডিমায় CSP প্রতিস্থাপনে বিরল চিকিৎসা

মেডিমায় CSP প্রতিস্থাপনে বিরল চিকিৎসা

 

সপ্তর্ষি সিংহ : কনডাকসন সিস্টেম পেসিং পদ্ধতিতে বেসরকারি হাসপাতাল মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালে কার্ডিওলজি বিভাগে বিশ্বের প্রথম সফল CSP প্রতিস্থাপন হল।

৬৬ বছরের রেজাউল করিম, যার বাড়ি উত্তর চব্বিশ পরগনার বসিরহাটে। ছোটবেলায় দেখা দিয়েছিল যক্ষ্মা রোগ। এর ফলে ডান দিকের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছিল। ফুসফুসের পারেনকাইমা হওয়ার ফলে ফাইব্রোসিস হয়, যার ফলে হার্ট বাম দিক থেকে ডান দিকে চলে আসে।

ছোটবেলা থেকেই রেজাউলের শ্বাসকষ্টের সমস্যা ছিল। কিন্তু এই সমস্যা তিনি অগ্রাহ্য করেন। ৬০ এর কাছাকাছি যখন তার বয়স, তখন তার বাই ফাস্কিকুলার ব্লক ধরা পড়ল, যা একটি কার্ডিয়াক কনডাকসন ডিসঅর্ডার। এর ফলে বাম আর ডান বান্ডেল ব্রাঞ্চের মধ্যে ইলেকট্রিক সিগন্যাল আসা যাওয়া বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতি সাধারণত খুবই বিরল।

কার্ডিয়াক ক্যাথ ল্যাব এবং সিনিয়র কনসালটেন্ট চিকিৎসক দিলীপ কুমার, কনসালটেন্ট, কার্ডিওলজিস্ট এবং ইলেকট্রোফিজিওলজিস্ট ডঃ অশেষ হালদার, সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডঃ রবিন চক্রবর্তী সহ অন্যান চিকিৎসক টিম এই অসাধ্য সাধন করেন।

রেজাউল করিম বলেন,” শৈশব থেকেই আমার শ্বাসকষ্টের সমস্যা ছিল। মাঝে মাঝেই আমি জ্ঞান হারিয়ে ফেলতাম। এখন আমার আর শ্বাসকষ্টের সমস্যা নেই বা অজ্ঞান হয়ে যাওয়ার সমস্যা নেই। আমি চিরকাল কৃতজ্ঞ থাকব ডঃ দিলীপ কুমার এবং পুরো মেডিকা টিমের কাছে, তারা যেভাবে আমার সেরে ওঠার ক্ষেত্রে পাশে থেকেছেন এবং সাধারণ জীবনে ফিরে আসতে সাহায্য করেছেন।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *