< বিশ্বের সেরা ১০ ধনী ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা কী জানেন? রইলো বিস্তারিত

বিশ্বের সেরা ১০ ধনী ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা কী জানেন? রইলো বিস্তারিত

ইলন মাস্ক (Elon musk), বিল গেটস (Bill Gates), মুকেশ আম্বানি (Mukesh Ambani) এবং গৌতম আদানি (Gautam Adani) সহ আরও বিশ্বের শীর্ষ বিলিয়নেয়ারদের শিক্ষাগত যোগ্যতার কথা ভেবে দেখেছেন কখনও? বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকা যদি আপনি দেখেন তো আশ্চর্য হবেন যে তাদের মধ্যে অধিকাংশ বিলিয়নেয়ার কলেজ ড্রপ আউট অর্থাৎ পড়াশোনা শেষ করেননি।

আবার তাদের মধ্যে অনেকেই আছেন যারা কলেজ অবধি পড়াশুনার জন্য যাননি। বিশ্বের শীর্ষ ১০ জন বিলিয়নেয়ারদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানুন এই প্রতিবেদনে।

ইলন মাস্ক (Elon musk):

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক (Elon musk)। তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং পদার্থবিদ্যায় স্নাতক পাশ করেছেন। এছাড়াও তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ম্যাটেরিয়াল সায়েন্সে PHD করবার সিদ্ধান্ত নিয়েও তিনি তা ২দিনের মধ্যেই ছেড়ে দেন তাঁর ইন্টারনেটে ফ্যান ফলোয়িংয়ের সংখ্যা দেখে।

জেফ বেজোস (Jeff Bezos):

বিশ্বের সর্বাধিক ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জেফ বেজোস (Jeff Bezos)। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বিল গেটস (Bill Gates):

বিশ্বের সর্বাধিক ধনী ব্যক্তিদের মধ্যে একজন হলেন বিল গেটস (Bill Gates)। তিনি ১৯৫৭ সালে নিজের সফ্টওয়্যার কোম্পানি ‘মাইক্রোসফ্ট’ শুরু করার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে গণিত এবং কম্পিউটার সায়েন্স-এ স্নাতক পড়াশুনা ছেড়ে দেন।

মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg):

বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে একজন হলেন মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। তিনি কলেজের অধ্যায়নরত থাকাকালীন ‘ফেসবুক’-এর কাজ করতে থাকেন এবং ফেসবুক অ্যাপ তৈরির জন্য পড়াশোনা ছেড়ে দেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞান পাঠরত ছিলেন। ২০১৭ সালের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর সম্মানসূচক ডিগ্রিতে ভূষিত করেন।

মুকেশ আম্বানি (Mukesh Ambani):

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি বিষয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন। এরপর তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে MBA করবার জন্য যান। কিন্তু তাঁর পিতার বিশ্বাস ছিল ব্যবসায়িক বোঝাপড়া বাস্তব জীবনে অভিজ্ঞতা থেকে আছে বেশি তাই তাঁর কথা অনুযায়ী তিনি ব্যবসায় যোগ দেন।

গৌতম আদানি (Gautam Adani):

বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে একজন হলেন আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি (Gautam Adani)। তিনি গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে BBA করছে ভর্তি হয়ে দ্বিতীয় বর্ষে পড়াশোনা ছেড়ে দেন।

ওয়ারেন বাফেট (Warren Buffett):

বিশ্বের শীর্ষ তালিকার ধনী ব্যক্তিদের মধ্যে রয়েছেন ওয়ারেন বাফেট (Warren Buffett)। তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে স্কুল শিক্ষা সম্পন্ন করেন। এরপর নেব্রাস্কা বিশ্ববিদ্যালয় থেকে প্রশাসনে বিজ্ঞানের স্নাতক ডিগ্রি লাভ করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়তে পড়ার সুযোগ না পাওয়াই তিনি কলম্বিয়া বিজনেস স্কুলে ভর্তি হয়ে সেখান থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। তারপর তিনি নিউইয়র্ক ইনস্টিটিউট অফ ফাইন্যান্সেও পড়াশোনা করেন।

ল্যারি পেজ (Larry Page):

বিশ্ব ধনী ব্যক্তিদের তালিকায় স্থান করে নিয়েছেন ল্যারি পেজ (Larry Page)। তিনি মিশিগান ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলার অফ সাইন্স ডিগ্রী অর্জন করেন। তারপর তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে মাস্টার ডিগ্রী সম্পন্ন করেন। এরপর তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে PhD করছে ভর্তি হন এবং সেখানে তিনি গুগলের একটি মৌলিক প্রযুক্তি ‘PageRank’ অ্যালগরিদম প্রস্তুত করেন।

সের্গেই ব্রিন (Sergey Brin):

বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম একজন হলেন সের্গেই ব্রিন (Sergey Brin)। তিনি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স বিভাগ ব্যাচেলর অফ সায়েন্স ডিগ্রী অর্জন করেন। তিনি মাত্র ১৯ বছর বয়সে কম্পিউটার বিজ্ঞান এবং গণিত নিয়ে পড়াশুনা করেন।

ঝাং ইমিং (Zhang Yiming):

বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন ঝাং ইমিং (Zhang Yiming)। তিনি তিয়ানজিনের নানকাই ইউনিভার্সিটি থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলার অফ সাইন্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তিনি হলেন বাইটড্যান্সের (ByteDance) প্রতিষ্ঠাতা এবং ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের (tiktok) স্রষ্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *