< Mother's Day : মাকে পুজো দিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃ দিবস

Mother’s Day : মাকে পুজো দিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃ দিবস

Mother's Day মাকে পুজো দিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃ দিবস

 

 

নিজস্ব প্রতিনিধি:  আন্তর্জাতিক মাতৃ দিবসে, মাকে পুজো দিয়ে দিনটি উদযাপন করলো স্কুল পড়ুয়ারা। মা পুজা পালিত হলো বিদ্যালয়ে। মায়েদের পা ধুইয়ে, পায়েস খাইয়ে দিলো সন্তানরা। স্কুলের উদ্যোগে আয়োজন করা হয়েছিল এই মা দিবসের।

 

সরকারি নির্দেশিকা অনুযায়ী এই সময় গরমের ছুটি চলছে। সমস্ত স্কুল বন্ধ রয়েছে। তবে এই বিশেষ দিনটি উদযাপন করার জন্য অভিভাবক এবং পড়ুয়াদের সহমত নিয়ে স্কুলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অভিনব উদ্যোগ বারোঘড়িয়া স্বর্ণময়ী বটতলী প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের। খুশি পড়ুয়া থেকে অভিভাবকরা।

 

জলপাইগুড়ি জেলায় এবার নিয়ে দ্বিতীয় বার এই মা দিবসের আয়োজন করা হয়েছে ধূপগুড়ি ব্লকের বারোঘড়িয়া স্বর্ণময়ী বটতলী প্রাথমিক বিদ্যালয়ে। রবিবার বিদ্যালয়ে দেখা গেল চেয়ারে সারিবদ্ধভাবে বসে রয়েছেন মায়েরা। আর তাদের সামনে নীচে বস্তায় বসে রয়েছে তাদের সন্তানরা। এরপর মায়েদের পা ধুইয়ে মুছে দিল সন্তানরা। এরপর হাতজোড় করে শপথ বাক্য পাঠ করালেন স্কুলের প্রধান শিক্ষক জয় বসাক। আর সেই শপথ করল সবাই।

 

“আমি সারাজীবন মা- বাবাকে ভালোবাসব। তাদের দেখাশোনা করব।” এরপর মায়েদের পায়েস খাইয়ে দেয় সন্তানরা।তারপর সন্তানদের পায়েস খাইয়ে দেয় মায়েরা। এভাবেই বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণীর ছাত্র ছাত্রীরা একে একে তাদের মায়েদের শ্রদ্ধা জানালেন।

 

 

গোটা পৃথিবীর মধ্যে ইন্দোনেশিয়ায় বিভিন্ন স্কুলে মায়েদের পুজো দেওয়ার রীতি রয়েছে। তবে ভারতবর্ষে শুধু জলপাইগুড়ি জেলার ধূপগুড়িতে এই প্রথা আয়োজিত হয়। এমন টাই দাবি স্কুল কর্তৃপক্ষের।

 

আন্তর্জাতিক মাতৃ দিবসের ( Mother’s Day ) দিন স্কুলে আয়োজিত মাতৃ পূজা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন জায়গা থেকে আগত অতিথিরা।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *