< ইউসুফ পাঠানোর ভোট ( vote ) প্রচারে বিশ্বকাপ জয়ের ছবি ব্যবহারে ‘না’ কমিশনের

ইউসুফ পাঠানোর ভোট ( vote ) প্রচারে বিশ্বকাপ জয়ের ছবি ব্যবহারে ‘না’ কমিশনের

ইউসুফ পাঠানোর ভোট ( vote ) প্রচারে বিশ্বকাপ জয়ের ছবি ব্যবহারে ‘না’ কমিশনের

 

ভারতের জাতীয় ক্রিকেট দলের কোনও ছবি বা ভিডিও ভোটের ( vote ) প্রচারে ব্যবহার করা যাবে না। বহরমপুরে তৃণমূল প্রার্থী তথা প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠানকে এমনটাই নির্দেশ দিল নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, ২০১১ সালে ভারত যখন ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল, সেই দলের সদস্য ছিলেন ইউসুফ। বিশ্বকাপ জয়ের সেই মুহূর্ত এবং ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গে ছবি নিজের নির্বাচনী প্রচারের ফ্লেক্সে ব্যবহার করেছিলেন তিনি। তাতে নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে বলে অভিযোগ তোলে কংগ্রেস।তাদের যুক্তি ছিল, বিশ্বকাপ জয়ের মুহূর্ত গোটা দেশের জন্য যেমন গর্বের, তেমন আবেগেরও বটে। রাজনৈতিক স্বার্থের জন্য এই মুহূর্তকে ব্যবহার করা উচিত নয়। সচিন জাতীয় তারকা। তাঁর ছবি ব্যবহার করে নির্বাচনী প্রচারও আদর্শ আচরণবিধির বিরুদ্ধে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক দফতর এবং জাতীয় নির্বাচন কমিশনে সংশ্লিষ্ট অভিযোগপত্র পাঠানো হয়েছিল কংগ্রেসের পক্ষ থেকে।

ইউসুফ পাঠান ইস্যুতে নির্বাচন কমিশনকে রিপোর্টও পাঠিয়েছিলেন মুর্শিদাবাদ জেলার জেলাশাসক। রিপোর্টে ছবি ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছিল। তারপরে সেই রিপোর্ট সিইও অফিস থেকে দিল্লিতে নির্বাচন কর দফতরে পাঠানো হয়। পরে মুর্শিদাবাদ জেলার তৃণমূল কংগ্রেসের জেলার সভাপতির কাছ থেকে ব্যাখ্যা চান জেলাশাসক।

খেলোয়াড়দের ছবি ব্যবহার নিয়ে এইরকম অভিযোগ আগে আসেনি কমিশনের কাছে। এটা নির্বাচনী বিধি ভঙ্গ বলা যায় নাকি, সেটা জানার জন্য দিল্লিতে রিপোর্ট পাঠায় সিইও দফতর। তারপরেই এই নির্দেশ৷

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *